Welcome! For visit my site...

কিবোর্ড মাউসের কাজ করবে।


কম্পিউটার ব্যবহার করেন তাদের জন্য আজ এমন একটি বিষয় নিয়ে হাজির হলাম যা অতি জরুরী। কম্পিউটার যারা ব্যবহার করেন তাদের কম্পিউটারে নিশ্চয়ই কিবোর্ড ও মাউস থাকে। কিন্তু কাজ করতে করতে দেখা গেল মাউসে কাজ করছে না। তাহলে এমন সমস্যায় অনেকেই পড়েছেন। কিন্তু আর এমন সমস্যায় পড়তে হবে। এবার জানাবো মাউস ছাড়া কিবোর্ড কিভাবে মাউসের কাজ করে। কাজ করার সময় যদি মাউস নষ্ট হয়ে যায় তাহলে কিবোর্ডের কয়েকটি বোতাম দিয়ে সহজেই মাউসের কাজ করতে
পারবেন।
কিবোর্ডের এই সুবিধা উপভোগ করতে হলে প্রথমে একটি সচল মাউস দিয়ে কম্পিউটারের কন্ট্রোল প্যানেলের সেটিং এর পরিবর্তন করতে হবে। মাইক্রোসফ্ট উইন্ডোস এক্সপির জন্য- My Computer থেকে Control Panel এ গিয়ে উপরে ডানে View by থেকৈ Classic view নির্বাচন করে নিতে হবে। লিস্ট থেকে Accessibility Options এ ক্লিক করে পরের উইন্ডো থেকে মাউস ট্যাবে ক্লিক করতে হবে। এখানে Use mouse keys এ টিক চিহ্ন দিয়ে Apply এ ক্লিক করে OK করতে হবে।
উইন্ডোজ ৭ অপারেটিং সিস্টেমের জন্য কন্ট্রোল প্যানেলে গিয়ে ওপরে ডান পাশে View by থেকে Large Icon নির্বাচন করতে হবে। এখান থেকে Ease of Access Center এ ক্লিক করে Make the mouse easier to use ক্লিক করতে হবে। একটা নতুন উইন্ডো আসবে সেখানে Turn on Mouse Keys-এ টিক চিহ্ন দিতে হবে। Setup Mouse Keys-এ ক্লিক করে Pointer Speed এর Top Speed থেকে Low এবং High এর মাঝে ইচ্ছা মত কারসর নাড়ানোর সুবিধাজনক অবস্থা নির্বাচন করে দিন। এবার কাজ শেষ। Applyএ ক্লিক করে OK করে বের হতে হবে। এবার মাউসের কার্সর ইচ্ছামত সরাতে কম্পিউটারের কিবোর্ডের Num Lock চালু করে নিতে হবে।
কিবোর্ডের নিউমেরিক কি-এর ৪ চাপলে মাউস বামে সরতে থাকবে। ৬ চাপলে ডানে, ৮ চাপলে ডানে, ৮ চাপলে ওপরে এবং ২ চাপলে কার্সর নিচে যাবে। আর মাউসের বাম ক্লিকের জন্য ৫ এবং ডান ক্লিকের জন্য + কি চাপতে হবে।
ডেস্কটপ কম্পিউটারের কিবোর্ডেও এ কাজটি করা যাবে। অনেক ল্যাপটপে নামপ্যাড বা নিউমেরিক কি প্যাড থাকে না। তাই যে কম্পিউটারে নিউমেরিক কি প্যাড আছে সেটিতে এই কৌশল কাজে লাগবে। নতুন মাউস লাগানোর পর আগের নিয়মে পুনরায় Turn on Mouse Keys-এ টিক তুলে দিয়ে ওকে করলে কিবোর্ড আর মাউসের মত কাজ করবে না।
Share on Google Plus

0 comments: